সিলেটশুক্রবার , ২৮শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ
  1. অর্থনীতি
  2. আইন-আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. কৃষি ও প্রকৃতি
  6. ক্যাম্পাস
  7. খেলা
  8. গণমাধ্যম
  9. জবস
  10. জাতীয়
  11. জোকস
  12. টপ নিউজ
  13. তথ্যপ্রযুক্তি
  14. ধর্ম
  15. প্রবাস

আবার ফিরে আসছে নোকিয়া মুঠোফোন

বৈরাগীবার্তা অনলাইন ডেস্ক
আপডেট : নভেম্বর ২৫, ২০২১
Link Copied!

আবার ফিরে আসছে নোকিয়া মুঠোফোন

আবার ফিরে আসছে নোকিয়া মুঠোফোন । ফিরে এলো দেশে আবার নোকিয়া মুঠো ফোন। একসময় মুঠোফোন মানেই ছিল নোকিয়া যা এবার উৎপাদিত হতে চলেছে দেশেই। তাদের হারিয়ে যাওয়া সেই নাম ও বাজার ফিরে পেতে এবার বাংলাদেশেই তৈরি হবে নোকিয়া মুঠোফোন। দেশে নোকিয়া ফোন উতপাদন এর জন্য কারখানা স্থাপন করছে পোশাক খাতের স্থানীও কম্পানি ইউনিয়ন গ্রুপ।

জানা গেছে যে ৪ কোটি ডলার বা বাংলাদেশী ৩৪৪ কোটি টাকা বিনিয়োগ করবে ইউনিয়ন গ্রুপ এই কারখানা নির্মান ও অবকাঠামোগত উন্নয়নের জন্য। গাজিপুরের কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটির পাঁচ একর জমিতে কারখানাটি গড়ে তোলা হয়েছে এবং ইতিমধ্যে নোকিয়া ফোনটির বেশ কিছু মডেলও তৈরি করা শুরু হয়ে গেছে।

বিজ্ঞাপন
নোকিয়া মোবাইলটির আরও কিছু মডেল উৎপাদন শুরু হবে। এই জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন থেকে যুক্তরাজ্যভিত্তিক ভাইব্র্যান্ট সফটওয়্যার ও বাংলাদেশের ইউনিয়ন গ্রুপ এর যৌথ মালিকানাধীন প্রতিস্থান ভাইব্রান্ট সফটওয়্যার (বিডি) অনুমতি পেয়েছে। গত মার্চ মাশ থেকে শুরু করে তিন বছর পর্যন্ত মোবাইলটির উতপাদনের অনুমতি দিয়েছে বিটিআরসি।

প্রায় এক দশক আগে ২০১০ সালেও স্মার্টফোন এর দুনিয়ায় শীর্ষে ছিল ফিনল্যান্ড এর নোকিয়া স্মার্টফোনটি। সেই সালে বিশ্বে বিক্রি হওয়া মোবাইল ফোন এর ৩৩.১ শতাংশ ই ছিল নোকিয়ার। একই বছরে নোকিয়া যেখানে ১০ কোটি ইউনিয়ন মুঠোফোন বিক্রি করে সেখানে অ্যাপল ৪ কোটি ৭৫ লাখ ও স্যামসাং এর ২ কোটি ৩০ লাখ ইউনিয়ন ফোন বিক্রি হয়।

ইউনিয়ন গ্রুপ বলেছে যে এই নোকিয়ার এই নতুন কারখানায় মোট ছয়টি প্রডাকশান লাইন রয়েছে যার চারটি সংযোজন ও বাকি দুইটি লাইন প্যাকেজিংয়ের জন্য। বরতমানে ২০০ জন শ্রমিক কারখানাটিতে কাজ করছে যার সংযোজনের কাজ শুরু হয় গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে। আপাদত নোকিয়া 3.4 স্মার্টফোন তৈরি হয়েছে যার ১০-১২ হাজার বাজারে ছাড়া হয়েছে। কারখানায় জি-১০ অ জি-২০ মডেলের স্মার্টফোনের পাশাপাশি প্রতিদিন তৈরি হচ্ছে ৩০০-৫০০ ইউনিট এর মুঠোফোন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।